ভরা পেটে কলা খেলে কি হয় | কলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা ।

কলা একটি উপকারী ফল। আমরা সবাই কম বেশি কলা খেতে পছন্দ করি। এমন কোন মানুষ বা ব্যক্তি নাই যা কলা- অপছন্দ করে। কলাতে অনেক পুষ্টি এবং গুণাগুণ রয়েছে আমাদের হয়তো অনেকেই ধারণার বাইরে। প্রতিদিন সময় করে যদি একটি মানুষ কলা খেয়ে থাকেন তাহলে তার শরীরে অনেকটাই পুষ্টি ঘাটতি কমে যাবে। কলাতে শুধু পুষ্টি গুণ নেই এতে লহ বিদ্যমান যা কিনা একটি মানুষের অত্যন্ত প্রয়োজন।
কলার উপকারিতা ও কলার ক্ষতিকর দিক কখন কলা খাবেন বিস্তারিতজেনে নিন।  কলা খাওয়ার সঠিক সময় ভরা পেটে কলা খেলে কি হয় খালি পেটে কলা খেলে কি হয় কলা খাওয়ার উপকারিতা কলা খাওয়ার অপকারিতা   খালি পেটে কলা খেলে কি হয় রাতে কলা খেলে কি হয় কলা খাওয়ার সঠিক সময় খালি পেটে কলা খেলে কি গ্যাস হয় দিনে কয়টি কলা খাওয়া উচিত বেশি কলা খেলে কি হয় খালি পেটে কমলা খেলে কি হয় সকাল বেলা খালি পেটে কলা খেলে কি হয়  সকালে কলা খাওয়ার উপকারিতা রাতে কলা খাওয়ার উপকারিতা কলার ক্ষতিকর দিক পাকা কলা খাওয়ার উপকারিতা বিচি কলার উপকারিতা ও অপকারিতা সাগর কলার উপকারিতা ও অপকারিতা ভরা পেটে কলা খেলে কি হয় কাঁঠালি কলার উপকারিতা

সম্মানিত পাঠক ভাই ও বোনেরা আজকে আমি এ পর্যায়ে কলা খাওয়ার উপকারিতা এবং অপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাছাড়া কলা কখন খেতে হয় কোন সময় খাবেন খালি পেটে খাবেন না ভরা পেটে খাবেন সে সম্পর্কে আমার এই পোস্টটি পড়লেই বুঝতে পারবেন। তাই করবো অন্যদিকে আর আলোচনা না করে সরাসরি কলার খাওয়ার সঠিক সময় এবং উপকারিতা ও অপকারিতা গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

পোষ্ট সুচিপত্রঃ

  • কলা খাওয়ার সঠিক সময়।
  • ভরা পেটে কলা খেলে কি হয়।
  • খালি পেটে কলা খেলে কি হয়।
  • কলা খাওয়ার উপকারিতা।
  • কলা খাওয়ার অপকারিতা।

কলা খাওয়ার সঠিক সময়।

বিভিন্ন বিশেষজ্ঞের মতে কলা খাওয়ার উপযুক্ত সময় ও মূলত সকাল বেলা। অর্থাৎ বিভিন্ন ব্যক্তিবর্গ বা বিশেষজ্ঞ মতে তারা সকালবেলায় কলা খাওয়াকে উত্তম সময় বলে বিবেচনা করে থাকেন কেননা বিভিন্ন গবেষণার মাধ্যমে কলা খাওয়ার সঠিক সময় হচ্ছে সকাল বেলা। আধুনিকায়ন যুগে কোন ফল কোন সময় খেতে হয় তা এখন জানার আর অসম্ভব কোন কিছুই নেই।

আরো পড়ুন,

কলা একটি পুষ্টিকর খাদ্য যা দেহের গঠন এবং দেহের ভিটামিনের ঘাটতি পূরণ করে থাকে। কলা খেলে শরীরের আমিযে ভাবটা অনেকটাই দূর হয়ে যায়। আর এদিকে কলা একটি রুচি পূর্ণএবং সুস্বাদুও ফল। সর্বশেষ কলা খাওয়ার উপযুক্ত সময় বললে সকাল বেলায় খাওয়াটা খুব প্রয়োজনীয়।

ভরা পেটে কলা খেলে কি হয়।

অনেক বিশেষজ্ঞ বা চিকিৎসকের মতে ভরা পেটে ফল খাওয়া বা কলা খাওয়া খুব একটা ভালো নয়। কেননা ভরা পেটে কলা খেলে হজম হতে অনেক সময় লাগে আর ছেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরে থাকে। সেই সুবাদে বলা যায় যে কলা খেয়ে জল খেলে এসিডিটির সমস্যা হতে পারে। ভাড়া পেটে কলা খেলে এসিডিটি বা কষ্টকাঠিন্য পেট ব্যথা গ্যাস অনেক রোগ বালাই হতে পারে।

খালি পেটে কলা খেলে কি হয়।

কলাতে সাধারণত বিভিন্ন ধরনের ভিটামিন বিদ্যমান এতে বলা যায় যে খালি পেটে কলা খেলে অনেকটাই। উপকারীর চাইতে অপকারিতাই বেশি পাওয়া যাবে। কেননা কলাতে ফাইবার পটাশিয়াম ম্যাগনেসিয়াম এর মত পুষ্টি উপাদান রয়েছে। অর্থাৎ কলার মধ্যে প্রচুর পরিমাণে আয়রন ভিটামিন বি সিক্স ইত্যাদি রয়েছে।

খালি পেটে কলা খেলে শরীরের বেশি গঠনে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার কাজে দারুন সাহায্য করে থাকে। এর ফলে সকালে কলা খেলে কাজ করার অনেকটাই কর্ম ক্ষমতা কমে যায়।

কলা খাওয়ার উপকারিতা।

কলা খাওয়ার উপকারিতা বলতে গেলে অনেকে বলা যায়। তাছাড়া নিয়মিত কলা খেলে unity systemper রোগ প্রতিরোধ ক্ষমতার বৃদ্ধি পায়। কারণ কলাতে থাকে এন্টিঅক্সিডেন্ট উপাদান যেরকম ফ্লাবোনয়েড যা সাহায্য করে আমাদের শরীরের ফ্রি রেফি ডেকে কম করতে যার ফলে আমাদের শরীরের কোর্সগুলোতে অক্সিডেটি ভ স্টেজ দ্বারা ক্ষতিগ্রস্ত হয় না।

কলা খাওয়ার অপকারিতা।

খালি পেটে বা ভরা পেটে কলা খাওয়ার উপকারিতা রয়েছে সে সাথে কলা খাওয়ার বেশ কিছু অপকারিত রয়েছে। সঠিক সময়ে সঠিকভাবে নিয়ম মত কলা না খাওয়া গেলে অনেকটাই ঝুঁকির আশঙ্কা থেকে যায়। বিশেষ করে যাদের অনিদ্রা রোগ আছে তাদের ক্ষেত্রে কলা খাওয়া একেবারেই মোটেও উচিত নয়। সে সাথে অনিদের সমস্যা হতে পারে তাই রাতের বেলা কলা না খাওয়া ভালো।

পরিশেষে বলা যায় যে ভরা পেটে কলা খাওয়া বা কলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সবগুলোই কলার সাথে বিদ্যমান। কলাতে যেমন উপকার আছে তেমনি এর অপকারিতা রয়েছে। আমাদের দৈননদিন জীবনে কলা খাওয়ার কোন অবকাশ নেই। কেনন আমাদের দেহের পুষ্টি ঘাটতির জন্য কলা বেশ উপকারি একটি ফল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url